অর্জুন পুরস্কারের তালিকায় ইশান্ত ও সন্দেশ চতুর্থ ক্রিকেটার হিসেবে খেলরত্ন পাচ্ছেন রোহিত

অর্জুন পুরস্কারের তালিকায় ইশান্ত ও সন্দেশ চতুর্থ ক্রিকেটার হিসেবে খেলরত্ন পাচ্ছেন রোহিত

এবছর রাজীব খেলরত্ন পুরস্কার পাচ্ছেন ভারতের তারকা ব্যাটসম্যান রোহিত শর্মা-সহ মোট চারজন ক্রীড়াবিদ। দেশের সর্বোচ্চ এই ক্রীড়া সম্মানের তালিকায় রোহিতের সঙ্গে রয়েছেন মহিলা কুস্তিগির ভিনেশ ফোগাট, ২০১৬ রিও প‌্যারালিম্পিকসে সোনা জয়ী মারিয়াপ্পান থাঙ্গাভেলু ও টেবল টেনিস তারকা মণিকা বাত্রা। ২০১৬ সালের পর আবার একসঙ্গে চার ক্রীড়াবিদ খেলরত্ন পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছেন। চার বছর আগে পিভি সিন্ধু, দীপা কর্মকার, জিতু রাই ও সাক্ষী মালিক খেলরত্ন সম্মান পেয়েছিলেন।
মঙ্গলবার জাতীয় পুরস্কার কমিটি দিল্লিতে বৈঠক করার পরই রাজীব খেলরত্নের জন্য এই চার ক্রীড়াবিদের নাম সুপারিশ করেছে কেন্দ্রের কাছে। তালিকায় প্রথম দুইয়ে রোহিত ও ভিনেশের নাম রয়েছে। একইভাবে অর্জুন পুরস্কারের জন্য ২৯ জনের তালিকা তৈরি করে কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের দপ্তরে পাঠিয়েছে নির্বাচক কমিটি। সেই তালিকায় রয়েছেন ভারতের তারকা পেসার ইশান্ত শর্মা। এছাড়া ফুটবলার সন্দেশ ঝিংগান, তিরন্দাজ অতনু দাস, ভারতের মহিলা হকি প্লেয়ার দীপিকা ঠাকুর, ক্রিকেটার দীপক হুডা, টেনিস প্লেয়ার দিভিজ শরণদের নাম সুপারিশ করা হয়েছে। ভারতের সিনিয়র ক্রিকেটার ইশান্ত শর্মা এতদিন পর কোনও জাতীয় পুরস্কার পেতে চলেছেন। ৩১ বছর বয়সি এই পেসার ৯৭টি টেস্ট ও ৮০টি একদিনের ম্যাচ খেলেছেন। তাঁর ঝুলিতে রয়েছে চারশোরও বেশি আন্তর্জাতিক উইকেট।
ইশান্তের সতীর্থ রোহিত শর্মা খেলরত্ন পাচ্ছেন দেশের চতুর্থ ক্রিকেটার হিসেবে। ১৯৯৮ সালে এই সম্মান পেয়েছিলেন শচীন তেন্ডুলকর। তার ন’বছর পর মহেন্দ্র সিং ধোনি এই সম্মানে ভূষিত হন। আর ২০১৮ সালে রাজীব খেলরত্ন পান বিরাট কোহলি। ২০১৯ আইসিসি বিশ্বকাপে দারুণ পারফরম্যান্স করেছেন রোহিত। ওই টুর্নামেন্টে তাঁর সংগ্রহ ছিল ৬৪৮ রান। পাঁচটি শতরান করেছিলেন। রোহিতের সঙ্গে খেলরত্নের তালিকায় থাকা মহিলা কুস্তিগির ভিনেশ ফোগাট ২০১৯ বিশ্ব কুস্তিতে ব্রোঞ্জ জিতে টোকিও ওলিম্পিকসের যোগ্যতা অর্জন করেছেন। আর দিল্লির টেবল টেনিস প্লেয়ার মণিকা বাত্রা ২০১৮ কমনওয়েলথ গেমসে জোড়া সোনা জিতেছিলেন। সে বছর তিনি এশিয়ান গেমসেও ব্রোঞ্জ জেতেন। ইতিমধ্যে ২০২১ টোকিও গেমসের যোগ্যতাও অর্জন করেছেন মণিকা। খেলরত্নের জন্য বিবেচিত অপর ক্রীড়াবিদ মারিয়াপ্পানও টোকিও প্যারালিম্পিকসের ছাড়পত্র পেয়েছেন।
দেশের কোচেদের সর্বোচ্চ সম্মান দ্রোণাচার্য্য পুরস্কারের জন্য কমিটি সুপারিশ করেছে এশিয়াডে সোনা জয়ী শ্যুটার ও বর্তমানে জাতীয় পিস্তল টিমের কোচ যশপাল রাণা এবং ভারতীয় হকি দলের প্রাক্তন অধিনায়ক জুড ফেলিক্সের নাম। ধ্যানচাঁদ পুরস্কারে ভূষিত করা হবে বাংলার প্রয়াত সাঁতারু শচীন নাগকে। আগামী ২৯ আগস্ট জাতীয় ক্রীড়া দিবসে নির্বাচিত ক্রীড়া ব্যক্তিত্বদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। যদিও করোনার জন্য এবার ভার্চুয়াল অনুষ্ঠান হতে পারে।