করোনা: বিশ্বজুড়ে ১ লাখের বেশি মানুষ সেরে উঠেছেন

করোনা: বিশ্বজুড়ে ১ লাখের বেশি মানুষ সেরে উঠেছেন
করোনা: বিশ্বজুড়ে ১ লাখের বেশি মানুষ সেরে উঠেছেন

করোনা: বিশ্বজুড়ে ১ লাখের বেশি মানুষ সেরে উঠেছেন

 

যে কোনও জায়গায় এখন শুধু একটাই খবর— করোনায় আক্রান্ত হয়ে কতজন মারা গিয়েছেন। এটাই মানুষের মনে ভয় আরও বাড়াচ্ছে। কিন্তু এই রোগ থেকে কতজন সেরে উঠেছেন, সে খবর খুব বেশি মিলছে না। বিশ্বজুড়ে ১৬ হাজার মানুষ এই রোগে প্রাণ হারালেও কোভিড-১৯ থেকে সেরে উঠেছেন ১ লাখেরও বেশি। মঙ্গলবারের পাওয়া রিপোর্ট বলছে, ১ লাখ ২ হাজার ৬৯ জন করোনা থেকে সেরে উঠেছেন। চিকিৎসকদের কাছে যা অত্যন্ত বড় সাফল্য। ভারতেও এই মারণ ভাইরাস থেকে ইতিমধ্যে ৩৭ জন সেরে উঠেছেন। এদেশে আক্রান্ত এখন ৪৫১ জন। মারা গিয়েছেন ন’জন। সংক্রমণ রুখতে গোটা দেশে লকডাউন জারি করা হয়েছে। বিভিন্ন রাজ্যে চলছে কার্ফু।
দেশে সবথেকে খারাপ অবস্থা কেরলে। সে রাজ্যে ৮৭ জন করোনায় আক্রান্ত। তারপরই রয়েছে মহারাষ্ট্র। সেখানে আক্রান্তের সংখ্যা ৮৪।
চীন থেকে বিশ্বে ছড়িয়ে পড়েছিল কোভিড-১৯ ভাইরাসটি। সেই চীনেও সংক্রমণ থেকে ৭৩ হাজার ১৫৯ জন সেরে উঠেছেন। মারা গিয়েছেন ৬ হাজার ৭৭ জন। তবে এখনও ইতালির অবস্থা বেশ খারাপ। সেখানে ৬৩ হাজার ৯২৭ জন করোনায় আক্রান্ত। অনেকে সেরে উঠলেও ভাইরাস ছড়িয়ে যাওয়ায় সে দেশে এখনও বিশেষ আশার আলো চোখে পড়নি। সেরে ওঠার পরও ফের আক্রান্ত হয়ে ইতালিতে বহু মানুষের প্রাণ গিয়েছে। চিকিৎসকদের মতে, সেরে ওঠার পরই বহু রোগীকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছিল। কিন্তু শরীর দুর্বল থাকায় তাঁরা ফের আক্রান্ত হন। কোভিড ১৯-এর ভয়াবহতা এটাই যে সেটি মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতায় আঘাত হানে। চিকিৎসকদের মতে, রোগী সুস্থ হয়ে যাওয়ার পরও তাদের ১৪ দিন কোয়ারেন্টাইনে রাখতে হবে। তারপরই আক্রান্ত ব্যক্তিকে পুরোপুরি সুস্থ বলে হাসপাতাল থেকে ছাড়া হোক।