কাল রাজ্যসভার ১৮ আসনে নির্বাচন

কাল রাজ্যসভার ১৮ আসনে নির্বাচন
কাল রাজ্যসভার ১৮ আসনে নির্বাচন

নয়াদিল্লি: কাল শুক্রবার সাত রাজ্যের ১৮ আসনে রাজ্যসভার নির্বাচন। সকাল ন’টা থেকে বিকেল চারটে পর্যন্ত ভোটদান চলবে। গণনা বিকেল পাঁচটার পর। ফলপ্রকাশও ওইদিনই। দেশজুড়ে করোনার সংক্রমণ চলছে। তার মধ্যেই এই প্রথম ভোটদানের মতো একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া হতে চলেছে। যা অনলাইন বা ভার্চুয়াল নয়। বাস্তবে ব্যক্তিগতভাবে বিধায়করা বিধানসভায় গিয়ে ভোট দেবেন। সব মিলিয়ে প্রায় হাজার খানেক বিধায়ক যে যার রাজ্যে ভোট দেবেন। তার মধ্যে গুজরাতে তিনজন এবং মধ্যপ্রদেশে একজন বিধায়ক ইতিমধ্যেই করোনায় আক্রান্ত হয়েছেন। কমিশন সূত্রে জানা গিয়েছে, করোনা আক্রান্ত বিধায়করা ভোট দেওয়ার সুযোগ পাবেন সবার শেষে। যাতে সংক্রমণের সম্ভাবনা না থাকে।
এই পরিস্থিতিতে করোনা আক্রান্ত বিধায়কদের ভোটে অংশগ্রহণ করানো নির্বাচন কমিশনের কাছে একপ্রকার চ্যালেঞ্জ। তাই যে সাতটি রাজ্যে ভোট রয়েছে, সেখানকার মুখ্য নির্বাচনী আধিকারিকরা দিল্লির নির্বাচন কমিশনের সদর দপ্তরের সঙ্গে ঘনঘন যোগাযোগ রাখছেন। করোনার স্বাস্থ্যবিধি মেনে কীভাবে বুথ তৈরি হবে, কীভাবে ভোট দেবেন বিধায়করা, তা নিয়ে নকল মহড়াও হয়েছে। ভোট চলার সময় রিটার্নিং অফিসার সহ ভোটকর্মীদের প্রয়োজনে পিপিই কিট ব্যবহারের পরামর্শও দিয়েছেন মুখ্য নির্বাচন কমিশনার। ভোট দিতে এসে আচমকা কারও করোনার উপসর্গ দেখা গেলে, সঙ্গে সঙ্গে তাঁকে পৃথক ঘরে সরিয়ে নিয়ে যাওয়া হবে।
এই সঙ্কটের মুহূর্তেও আবার বিজেপি’র বিরুদ্ধে বিধায়ক কেনাবেচার অভিযোগ করেছে কংগ্রেস। ফলে রাজস্থানে কংগ্রেস তাদের বিধায়কদের তারকাখচিত হোটেলে রেখেছে। একই অবস্থা গুজরাতেও। সেখানেও কংগ্রেস বিধায়কদের হোটেলে রাখা হয়েছে। কংগ্রেসের অভিযোগ, বিজেপি রাজনৈতিক ঘোড়া কেনাবেচা করছে। তা‌ই দলের বিধায়কদের ‘নিরাপদ’ জায়গায় রাখা হয়েছে।