মেট্রো নিয়ে আজ রেল-রাজ্য বৈঠক ভাড়া না বাড়ালে পুরোদমে বাস নামবে না

মেট্রো নিয়ে আজ রেল-রাজ্য বৈঠক ভাড়া না বাড়ালে পুরোদমে বাস নামবে না
মেট্রো নিয়ে আজ রেল-রাজ্য বৈঠক ভাড়া না বাড়ালে পুরোদমে বাস নামবে না

কলকাতা: আগামী ১ জুলাই থেকেই চলুক মেট্রো। তবে সামাজিক দূরত্ব বিধি বজায় রেখে। রাজ্যের আপত্তি নেই। গত শুক্রবারই একথা জানিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। আর মুখ্যমন্ত্রীর সেই আর্জি মেনেই তৎপর হয়ে উঠেছে রাজ্য এবং রেল দু’পক্ষ। আজ, সোমবার মেট্রো পরিষেবা সংক্রান্ত আলোচনার জন্য বৈঠক ডাকা হয়েছে নবান্নে। মেট্রো রেলের আধিকারিকদের পাশাপাশি রাজ্যের পক্ষ থেকে সেখানে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় এবং পরিবহণ দপ্তরের কর্তাব্যক্তিরা। নবান্ন সূত্রে খবর, এই বৈঠকেই মুখ্যমন্ত্রীর প্রস্তাব তুলে ধরা হবে মেট্রো কর্তৃপক্ষের কাছে। মেট্রোয় মুশকিল আসানের সম্ভাবনা দেখা দিলেও বাসের অবস্থা এখনও সেই তিমিরেই! রাজ্য সরকারের আর্থিক প্যাকেজের কথাতেও কাজ হয়নি। ভাড়া বাড়ানোর দাবিতে রবিবারও অনড় বাসমালিকরা। সোমবারও বাস না চালানোর কথা এদিন জানিয়ে দিয়েছে জয়েন্ট কাউন্সিল অব বাস সিন্ডিকেট। ফলে আজ রাস্তায় বাসের সংখ্যা আরও কমার আশঙ্কা তৈরি হয়েছে।
আনলক পর্বে মেট্রো চালানোর বিষয়টি রাজ্য সরকারের কোর্টেই ঠেলে দিয়েছিল রেলমন্ত্রক। সাধারণ মানুষের যাতায়াতের সুবিধার কথা ভেবে তাতে সবুজ সঙ্কেত দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে কিছু শর্তও রাখতে চায় রাজ্য সরকার। নবান্নের বক্তব্য, আসন অনুযায়ী টিকিট বিক্রির চেষ্টা করতে হবে। কোনওভাবেই ভিড়ে ঠাসাঠাসি করে যাতায়াত চলবে না। কারণ সেক্ষেত্রে করোনা সংক্রমণের আশঙ্কা আরও বাড়বে। এনিয়ে মেট্রো কর্তৃপক্ষের মতামত জানার জন্যই বৈঠক ডাকা হয়েছে বলে সরকারি সূত্রে খবর। সেখানে চূড়ান্ত হয়ে যাবে, ১ জুলাই মেট্রো চালু হবে কি না!
মেট্রো রেল সূত্রের খবর, সামাজিক দূরত্ব বিধি মেনে পরিষেবা চালুর ব্যাপারে বিভিন্ন বিভাগের কাছে মতামত চাওয়া হয়েছে। টোকেনের পরিবর্তে কাগজের টিকিট ব্যবহার বা কিছু ট্রেনকে মাঝের স্টেশনগুলিতে না থামিয়ে চালানোর সম্ভাবনা নিয়েও আলোচনা চলছে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত কিছু হয়নি। প্রস্তুতি হিসেবে নিয়মিত বিভিন্ন ট্রেন চালিয়ে দেখা হচ্ছে। সমানে চলছে রক্ষণাবেক্ষণ এবং জীবাণুমুক্ত করার কাজ। মেট্রোকর্তাদের একাংশের অবশ্য বক্তব্য, বাসের মতো মেট্রোয় আসন সংখ্যা অনুসারে যাত্রী নেওয়ার প্রস্তাব বাস্তবায়ন কঠিন। তা নিয়েই আজকের বৈঠকে আলোচনা হতে পারে। মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় বলেন, রেলমন্ত্রকের নির্দেশ অনুযায়ী রাজ্য সরকারের সঙ্গে আলোচনার ভিত্তিতে পরিষেবা সংক্রান্ত ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে করোনা ভাইরাস যেভাবে ছড়াচ্ছে, তাতে ট্রেনে সামাজিক দূরত্ব বিধি রক্ষা করা চ্যালেঞ্জের কাজ। একটি সূত্রে জানা গিয়েছে, ৩ জুলাইয়ের আগে মেট্রো চালু করা সম্ভব নয়।
এদিকে, রাজ্য সরকারের আর্থিক প্যাকেজ নেবে না বলে এদিন বৈঠক করে জানিয়ে দিয়েছে জয়েন্ট কাউন্সিল অব বাস সিন্ডিকেট। তাদের বক্তব্য, আর্থিক প্যাকেজ কখনওই ভাড়া বৃদ্ধির বিকল্প নয়। গোটা রাজ্যের সব বাসের জন্যই আর্থিক সাহায্যের দাবি তুলেছে তারা। প্যাকেজ নিয়ে আপত্তি তুললেও ওয়েস্ট বেঙ্গল বাস অ্যান্ড মিনিবাস ওনার্স অ্যাসোসিয়েশন অবশ্য পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়নি। অল বেঙ্গল বাস-মিনিবাস সমন্বয় সমিতিও পরিষেবা চালু রাখছে।  ফাইল চিত্র